Wednesday, April 3, 2013

এই আইনের (আজাইড়া প্যাঁচাল !) সুফল কি কোন ভোক্তা পেয়েছেন???

◄►পণ্য কিনে প্রতারিত হলে কী করবেন?

বাজারে কিনতে গেছেন পণ্য। কোনো না কোনোভাবে আপনি প্রতারিত হলেন। কিন্তু কাকে জানাবেন সেই অভিযোগ? চিন্তার কারণ নেই। আপনার সমস্যার সমাধানে আছে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯।

যেসব কারণে আইনের শরণাপন্ন হতে পারেন সেগুলোর মধ্যে রয়েছে—

►বিক্রেতা যদি পণ্যের মোড়ক ব্যবহার না করে
►মূল্যতালিকা প্রদর্শন না করা
►সেবার তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা
►অধিক মূল্যে পণ্য বিক্রয় করা, ভেজাল পণ্য বিক্রয়, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উত্পাদন
►মিথ্যা বিজ্ঞাপন দ্বারা প্রতারণা
►প্রতিশ্রুত পণ্য সরবরাহ না করা
►ওজনে ও পরিমাপে কারচুপি
►দৈর্ঘ্য পরিমাপের ক্ষেত্রে গজ-ফিতায় কারচুপি
►নকল পণ্য প্রস্তুত
►মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়।

তবে এই আইনের অধীনে আদালতে সরাসরি কোনো মামলা যায় না। অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্তসাপেক্ষ মামলা শুধু ভোক্তা অধিদপ্তর করতে পারবে।