Monday, June 2, 2014

পাইকগাছা-আঠারমাইল সড়ক সংস্কারের কাজ চলছে ধীর গতিতে; নেই ড্রেনেজ ব্যবস্থা

বর্ষা মৌসুমের আগে সংস্কার কাজ শেষ হবে কিনা এমনই প্রশ্ন সচেতনমহলের। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগসহ এলাকার এমপি’র সুদৃষ্টি কামনা করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।

পাইকগাছায় ঋনগ্রস্থ এক ব্যবসায়ীর বিষপানে আত্মহত্যা

পাইকগাছায় বিষপানের ৪ দিন পর মৃত্যু হয়েছে ব্যবসায়ী লিয়াকতের। সোমবার বিকালে জানাযা শেষে মৃতের পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়েছে।

জানা গেছে, উপজেলার গদাইপুর ইউনিয়নের বান্দিকাটি গ্রামের ফুলচাঁন ফকিরের পুত্র বিশিষ্ট ব্যবসায়ী লিয়াকত আলী ফকির সম্প্রতি কোটি টাকার উর্দ্ধে ঋণগ্রস্থ হয়ে পড়ায় গত বৃহস্পতিবার বিকালে নিজ বসতবাড়ীর সামনে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করলে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

সেখানে তার শারিরীক অবস্থার অবনতি হলে প্রাথমিক চিকিৎসা শেষে কর্তব্যরত ডাক্তাররা তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। সেখানে তিনি গত ৪ দিন আইসিইউ তে চিকিৎসাধীন থাকাবস্থায় রোববার দিনগত রাত ১ টার দিকে মৃত্যুবরণ করেন।

পরে সোমবার বিকালে জানাযা শেষে মৃতের পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

পাইকগাছায় ৫ দিন ব্যাপী লার্নিং এন্ড আর্নিং প্রশিক্ষণ কর্মসূচীর উদ্ভোধন

পাইকগাছায় ৫ দিন ব্যাপী লার্নিং এন্ড আনিং প্রশিক্ষন কর্মসূচীর উদ্ভোধনী অনুষ্ঠান সোমবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কবির উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. স.ম বাবর আলী। 


বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ কামরুল ইসলাম, মনিটরিং কোঅর্ডিনেটর টিম লিডার মির্জা মোহাম্মদ নাজমুল হক, ট্রেনার মাহাদি হাসান, স্নেহাশীষ দাশ, টেকনিশিয়ান শেখর গোলদার।

পাইকগাছায় ভ্রাম্যামান আদালতে ১৬ হাজার টাকার উর্দ্ধে জরিমানা আদায়

পাইকগাছায় সোমবার ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিভিন্ন অভিযোগে ১৬ হাজার টাকার উর্দ্ধে জরিমানা আদায় করা হয়েছে। 

সূত্রমতে, ফরমালিনযুক্ত আম, ওজনে কম দেয়া, অস্বাস্থ্যকর খাবার পরিবেশনসহ বিভিন্ন অভিযোগে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ কবির উদ্দীন অভিযান চালিয়ে উপজেলার বান্দিকাটি গ্রামের মিনাজ উদ্দিন সরদারের পুত্র আব্দুল লতিফ সরদারকে আমে কার্পেটিং ও ফরমালিন মেশানোর অপরাধে ১৫ হাজার টাকা জরিমান করেন।

এছাড়া তকিয়া গ্রামের মৃত আবদের গাজীর পুত্র জলিল গাজীকে অস্বাস্থ্যকর খাবার পরিবেশনের জন্য ৩০০টাকা, নাছিরপুর গ্রামের নজরুল বিশ্বাসের পুত্র মোঃ সালাম বিশ্বাসকে মাছে ফরমালিন মেশানোর অপরাধে ১ হাজার টাকা এবং গদাইপুর গ্রামের মৃত জ্ঞানেন্দ্র নাথ ঘোষের পুত্র সত্যরঞ্জন ঘোষকে ওজনে কমদেয়ার অপরাধে ৫০০ টাকা জরিমান করেন।

পাইকগাছা-আঠারমাইল সড়ক সংস্কারে দুর্নীতির অভিযোগ

মাত্র ২০০ গজ রাস্তা অতিক্রমে ট্রাকগুলোকে অপেক্ষা করতে হচ্ছে ২-৩ দিন


পাইকগাছা-আঠারমাইল প্রধান সড়কের তালা থেকে কপিলমুনি পর্যন্ত রাস্তা সংস্কারে দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। দুর্ভোগে পড়েছেন এই জনপদের লাখ লাখ মানুষ। অত্যন্ত ধীরগতিতে ও অপরিকল্পিতভাবে চলমান কাজে অল্প বৃষ্টিতেই রাস্তায় হাঁটু পানি ও কাদা জমে যাচ্ছে। আর বৃষ্টি শেষে প্রচণ্ড তাপদাহে সৃষ্ট ধূলোয় রাস্তায় চলা দূরহ হয়ে পড়েছে।

সর্বশেষ গত দু’দিনের বৃষ্টিতে প্রচণ্ড কাদায় সেখানকার মাত্র কয়েকশ মিটার রাস্তা অতিক্রম করতে যানজটে হিমায়িত পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষা করতে হচ্ছে ২ দিন পর্যন্ত। সার্বিক পরিস্থিতিতে সড়কে যেকোনো সময় স্থায়ীভাবে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন ভুক্তভোগী এলাকাবাসী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাইকগাছা-আঠারমাইল প্রধান সড়ক (৩৩ কি.মি.) দীর্ঘদিন ধরে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিশেষ করে তালা থেকে কপিলমুনির গোলাবাটি পর্যন্ত প্রায় ১০ কি.মি. রাস্তা ২০১১ সালের ৮ আগস্ট প্রচণ্ড বৃষ্টি ও কপোতাক্ষ নদের উপচে পড়া পানিতে কয়েক মাস পর্যন্ত ৪/৫ ফুট তলিয়ে থাকে। রাস্তায় পথচারী থেকে শুরু করে সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়।

এরপর ২০১৩ সালে বর্ষা মওসুমে ৪ কোটি টাকা ব্যয়ে ওই এলাকার ২০ কি.মি. রাস্তার রিপিয়ার (সিলকোডের) কাজ হলেও মাত্র ৫/৬ মাসের মধ্যে আগের অবস্থায় ফিরে বড় বড় খাদের সৃষ্টি হয়। এরপর থেকে সড়কে সরাসরি ঢাকাগামী পরিবহন চলাচল বন্ধ হয়ে যায়।

সর্বশেষ সড়কের তালা থেকে কপিলমুনির গোলাবাটি পর্যন্ত ১০ কি. মি. সড়কের মধ্যে অধিকতর খারাপ ৬ দশমিক ৫০ কি. মি. রাস্তা ৪ ফুট উঁচুসহ নির্মাণে ১২ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ হয়।

পিএমপির (প্রিয়োডিক মেইনট্যান্স প্রজেক্টে) আওতায় গত মাস থেকে সড়ক নির্মাণ কাজ শুরু হলেও প্রথম থেকেই ধীরগতি ও অপরিকল্পনাসহ নানাবিধ দুর্নীতি ও অনিয়মে দুর্ভোগ সৃষ্টি হয়েছে। সড়কের মূল ১৮ ফুট রাস্তার বাইরে মাটি দিয়ে দু’পাশে উঁচু করে ৪ ফুট প্রশস্থ করা হচ্ছে প্রথমেই। আর প্রথম সমস্যা শুরু এখান থেকেই। সামান্য বৃষ্টিতেই রাস্তাটি পরিণত হচ্ছে পানি বেঁধে সরু খালে। এ সময় খালি গাড়ি চলাচল তো দূরের কথা হাঁটু পানিতে পথচারীরা পর্যন্ত চলতে পারছেন না।

সমস্যা এখানেই শেষ নয়, ঠিকাদারি প্রতিষ্ঠান একটি মাত্র স্কেভেটর দিয়ে রাস্তা খননে মূল কাজে ধীরগতির সঙ্গে যুক্ত হচ্ছে দুর্নীতি। দিনের বেলায় যানজটের অযুহাতে কর্তৃপক্ষ সন্ধ্যা থেকে সারা রাত পর্যন্ত রাস্তায় প্রথমে বালু ও পরে সাববেইজ, ম্যাকাডাম করছে এতে তারা উন্নত মানের খোয়া কম দিয়ে রাস্তা থেকে কাঁদা-মাটি মিশ্রিত পুরনো নিম্নমানের খোয়া-মাটি দিয়ে পূরণ করছে।

এক্ষেত্রে তারা ভালোমতো ডাম্পিং করতে পানি পর্যন্ত দিচ্ছে না। কোনো রকম রোলার দেয়ার সময় সামান্য পরিমাণ পানি ব্যবহার করছে। সব মিলিয়ে বর্ষার আগে কাজ শেষ না হওয়ার আশঙ্কার পাশাপাশি যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে সব ধরনের যান চলাচল।

এ ব্যাপারে রাস্তার কাজের তদারকিতে আসা ঠিকাদার পক্ষের জনৈক এরশাদ বলেন, এলাকার মানুষের কপাল ভালো যে কাজটা হচ্ছে। যেভাবে রাস্তা করার কথা সেভাবে করছি। পত্রিকায় লিখে কাজ হবেনা, উপর মহল আমাদের সঙ্গে আছে।

এদিকে আঠারো মাইল থেকে পাইকগাছা পর্যন্ত ৩৩ কি.মি. সড়কের বাকি ২৬ কি.মি. রাস্তা নির্মাণের এখনও পর্যন্ত কোনো প্রকার সিদ্ধান্ত হয়নি বলে জানান কর্তৃপক্ষ। সুষ্ঠ ভাবে রাস্তা নির্মাণ সম্পন্ন করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী ।

পাইকগাছায় পানি উন্নয়ন বোর্ডের পোল্ডার নির্মাণ কাজের কারণে চলাচলে বিঘ্ন সৃষ্টি

পাইকগাছা-বেতবুনিয়া সড়কের শিবসা ব্রীজের পূর্ব পাড়ে পানি উন্নয়ন বোর্ডের ২৩ নং পোল্ডারস্থ ওয়াপদা স্লুইস গেটের নির্মাণ কাজের কারণে নির্মিত বাইপাস সড়কটি সম্পূর্ণ পাকা না করায় যানবাহন ও জনসাধারণের চলাচলে মারাত্মক বিঘ্ন সৃষ্টি হচ্ছে। বর্ষায় হাটুসম কাঁদা-পানির সৃষ্টি হয়েছে। ফলে মাত্র কোয়াটার কিলোমিটার বাইপাস সড়ক পার হতে সময় লাগছে আধা ঘন্টারও বেশি সময়। সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে সকলকে।

জানা গেছে, খুবই কম সময়ে সোলাদানা-দারুনমল্লিক হয়ে খুলনায় যাতায়াত করতে পারায় পাইকগাছা-বেতবুনিয়া সড়কটি জনগুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রতিদিন প্রতিনিয়ত শত শত বিভিন্ন যানবাহনে হাজারো যাত্রীসাধারণ চলাচল করছে অত্র সড়ক দিয়ে।

এলাকাবাসী জানান, পাইকগাছা-বেতবুনিয়া সড়কটির শিবসা ব্রীজের পূর্ব পাড় হতে ভিলেজ পাইকগাছা পর্যন্ত মূলত শিবসা নদীর ওয়াপদা ভেড়িবাঁধের উপরেই নির্মিত স্লুইস গেটটি। সম্প্রতি শিবসা ব্রীজের পূর্ব পাড়ের গোড়ায় অবস্থিত ঝুঁকিপূর্ণ স্লুইস গেটটি ভেঙে নতুন করে নির্মাণের কাজ শুরু হয়েছে।

প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য স্লুইস গেটের নির্মাণ কাজ প্রায় চার মাস আগে থেকে শুরু হয়েছে এবং জুনের মধ্যেই নির্মাণ কাজ সম্পন্নের কথা বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। স্লুইস গেট নির্মাণের লক্ষ্যে ওয়াপদা ভেড়িবাঁধ (রাস্তা) কেটে ফেলায় যানবাহন চলাচলের সুবিধার্থে সংশ্লিষ্ট ঠিকাদার কর্তৃক বাইপাস সড়ক নির্মাণ করা হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, বাইপাস সড়কের সম্পূর্ণ অংশে ইট না দেয়ায় বর্ষায় কাঁদা-পানির সৃষ্টি হয়েছে। ফলে কাঁদামাটি মাড়িয়ে যানবাহনগুলো চলাচল করছে মারত্মক দুর্ভোগের মধ্যে দিয়ে।

স্লুইস গেট নির্মাণ কাজ শেষ হবার আগ পর্যন্ত উক্ত বাইপাস সড়কটি সম্পূর্ণ পাকাকরণের ব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু আগামী ৫ সেপ্টেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর। ওই দিন ‘গ’ ইউনিট, ব্যবসায় শিক্ষা অনুষদের পরীক্ষা হবে। রোববার সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের পরিচালক আশরাফ আলী খান বলেন, ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা ১৪ থেকে ৩১ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, মানবিক বিভাগ ‘খ’ ইউনিটের ১৯ সেপ্টেম্বর, ব্যবসায় শিক্ষা অনুষদের ‘গ’ ইউনিটের ৫ সেপ্টেম্বর, বিভাগ পরিবর্তনের জন্য ‘ঘ’ ইউনিটের ২৬ সেপ্টেম্বর এবং চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.du.ac.bd) ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।