Saturday, April 13, 2013

খুলনায় বিমান বন্দর নির্মাণ প্রক্রিয়া আবার শুরু

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবির মুখে খুলনায় খানজাহান আলী বিমান বন্দর নির্মাণ প্রক্রিয়া আবার শুরু হয়েছে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে বিমান ওঠানামার ফিজিবিলিটি স্টাডি সম্পাদনের জন্য নিয়োগ দেয়া হয়েছে। সরকারের শীর্ষ মহলের সিদ্ধান্ত অনুযায়ী অল্প সময়ের মধ্যে ছোট যাত্রীবাহী বিমান চলাচলের ব্যবস্থা করা যায় কিনা সে বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে কার্যকর ব্যবস্থা নেয়া হবে বলে জানা যায়।

কুয়েটের একটি সূত্র অবশ্য বলছে, ফিজিবিলিটি স্টাডি সম্পাদনের জন্য নুন্যতম ৪ মাস সময়ে লাগবে। গত ১৩ মার্চ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধির সাথে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নেগোসিয়েশন কমিটির সভা ঢাকায় অনুষ্ঠিত হয়। সভায় স্বল্পতম সময়ের মধ্যে প্রতিবেদন প্রদানের জন্য কুয়েটকে অনুরোধ জানানো হয়।

২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনা-সাতক্ষীরা সফরকালে বিমানবন্দর প্রকল্পটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন।

দেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি পণ্য চিংড়ির প্রায় শতকরা ৬০ ভাগ সরাসরি খুলনা অঞ্চলের বিভিন্ন প্রতিষ্ঠান হতে রফতানি হয়ে থাকে। রেণুপোনা কক্সবাজার হতে খুলনায় সড়ক পথে পরিবহন সময় সাপে ও ঝুঁকিপূর্ণ হওয়ায় ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। বিমান বন্দর নির্মাণ হলে দেশের চিংড়ি রফতানি সহজতর হবে ও অধিক বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।