Friday, May 3, 2013

পাইকগাছায় ঝুকিপূর্ণ ভবনে ক্লাস করছে ৩শ শিক্ষার্থী

পাইকগাছায় ঝুকিপূর্ণ ভবনে ক্লাস করছে মানিকতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩শ শিক্ষার্থী। বিশাল আকারের কয়েকটি গাছ স্কুল ভবনে হেলে পড়ায় ভবনটি’র বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। ফলে যেকোন মুহুর্তে ভবনটি ধসে পড়তে পারে বলে কর্তৃপক্ষ আশংকা করছে। বিষয়টি অবহিত করার পরও উর্দ্ধতন কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন করেনি বলে অভিযোগ উঠেছে।


জানা যায়, ১৯৯৫ সালে নির্মাণ করা হয় মানিকতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪ কক্ষ বিশিষ্ট স্কুল ভবন। ভবনের চারপাশ দিয়ে রয়েছে বিশাল আকারের অসংখ্য গাছ। যারমধ্যে বড় আকারের একটি শিশু গাছ কয়েকমাস পূর্বে স্কুল ভবনের উত্তর-পূর্ব কর্নারে হেলে পড়ায় ভবনের কিছু অংশ মাটিতে ডেবে গেছে এবং ছাদ, পিলার, ভিমসহ অসংখ্য স্থানে ফাটল দেখা দিয়েছে।

এ ব্যাপারে প্রধান শিক্ষক খালেদা খাতুন জানান-বিকল্প কোন ভবন না থাকায় ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস করছে ৩ শতাধিক শিক্ষার্থী ও কর্মরত ৭ শিক্ষক। বিদ্যালয়ের সভাপতি জিএম মাহফুজুল হক কিনু জানান-গাছটি কর্তনের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করা হলেও কর্তৃপক্ষ অদ্যবধি কোন ব্যবস্থা গ্রহন করেনি। দ্রুত গাছটি অপসারণ করা না হলে যেকোন মুহুর্তে ভবনটি ধসে পড়তে পারে বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান জানান, এখনও পর্যন্ত কোন আবেদন পাওয়া যায়নি। ভবনটি ঝুঁকিপূর্ণ হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।