Tuesday, December 12, 2017

গাংরখী নদী উন্মুক্ত ঘোষণা

পাইকগাছা ও কয়রা উপজেলার সীমান্তবর্তী আলোচিত শালিকখালী (গাংরখী) নদী আগামী বছরের পহেলা বৈশাখ থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত ঘোষণা করেছেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এ্যাড. শেখ মোঃ নূরুল হক। তিনি মঙ্গলবার বিকেলে দক্ষিণ কুমখালী বি.বি. বালিকা বিদ্যালয় মাঠে গাংরখী নদী উন্মুক্ত করার দাবিতে গড়ইখালী ও মহেশ্বরীপুর ইউনিয়নবাসী আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তৃতায় এ ঘোষণা দেন।


এমপি নূরুল হক বলেন, এলাকার একটি প্রভাবশালী মহল গাংরখী নদী বছরের পর বছর ইজারা নিয়ে অবৈধ নেট-পাটা দিয়ে মাছ চাষ করে আসছে। ইজারাদার ও তার লোকজনের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে দুই উপজেলার সাধারণ মানুষ। ভবিষ্যতে এলাকার মানুষ যাতে ইজারাদার কর্তৃক নির্যাতিত না হয় এবং এলাকার পানি নিষ্কাশনের ব্যবস্থা নিশ্চিত হয়, এ জন্য আগামীতে গাংরখী নদী আর ইজারা দেওয়া হবে না।

ইতোমধ্যে ইজারা বন্ধে সংশ্লিষ্ট মন্ত্রাণালয়ে উপ-আনুষ্ঠানিক পত্র দেওয়া হয়েছে উল্লেখ করে এমপি বলেন, আগামী বছরের প্রথম থেকে অর্থাৎ পহেলা বৈশাখ থেকে জনগুরুত্বপূর্ণ গাংরখী নদী জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, পাইকগাছা ও কয়রার উপজেলার গড়ইখালী ও মহেশ্বরীপুর ইউনিয়নের মধ্যবর্তী ৭২ একর আয়তনের শালিকখালী (গাংরখী) বদ্ধ নদীর ইজারাদার কামরুল গাইন গত ৭ বছর ইজারা নিয়ে মাছ চাষ করে আসছেন।


গড়ইখালী ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত জনসভায় বিশেষ অতিথি ছিলেন, এমপি পুত্র আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম, মহেশ্বরীপুর ইউপি চেয়ারম্যান ও কয়রা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার সরদার, আ’লীগ নেতা গাজী মিজানুর রহমান, আলহাজ্ব মুনছুর আলী গাজী, গোলাম রব্বানী, এসএম আয়ুব আলী, মহাশিষ সরদার, বিএম শফি, আক্তার হোসেন গাইন, কৃষ্ণ মন্ডল, আব্দুস সাত্তার, অবনীষ সরদার, দীলিপ কুমার সানা, কৃষ্ণপদ মন্ডল, জেলা যুবলীগ নেতা শেখ আনিছুর রহমান মুক্ত প্রমুখ।