সেপ্টেম্বর থেকে প্রতি কলে অতিরিক্ত চার্জ বসানোর সব প্রক্রিয়া সম্পন্ন
করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বর্তমানে দেশে বিভিন্ন অপারেটরের ১১.৬৫
কোটি গ্রাহক রয়েছে।
এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন বলেন, “১ সেপ্টেম্বর থেকেই ফোন কলের ওপর অতিরিক্ত সারচার্জ বসানো সব প্রক্রিয়া শেষ।“ তার মতে বাজেট সেশনেএ নিয়ে অর্থমন্ত্রী এই কথা বলেছিলেন, এখন শুধু অর্থ এবং আইন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে অনুমতি নিতে হবে।”
এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন বলেন, “১ সেপ্টেম্বর থেকেই ফোন কলের ওপর অতিরিক্ত সারচার্জ বসানো সব প্রক্রিয়া শেষ।“ তার মতে বাজেট সেশনেএ নিয়ে অর্থমন্ত্রী এই কথা বলেছিলেন, এখন শুধু অর্থ এবং আইন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে অনুমতি নিতে হবে।”
আগে
মোবাইল কলের ভ্যাট এর পরিনাম ছিল ১৫ পার্সেন্ট এখনে এক পার্সেন্ট জোগ হয়ে
সেটা হবে ১৬ পার্সেন্ট। এই চার্জ ভয়েস কল, এসএমএস, মাল্টিমিডিয়া মেসেজ এবং
ডাটার ক্ষেত্রে একইভাবে প্রযোজ্য হবে।
শকতরা ১ টাকা সারচার্জ অনেক কম মনে হলেও প্রতিবছর এ খাত থেকেই ৫০০-৭০০ কোটি টাকার রাজস্ব আয় করা সম্ভব হবে, যা কিনা শিক্ষাখাতে ব্যয় করা যেতে পারে বলে জানান গোলাম হোসেন।
মোবাইল অপারেটররাও মনে করেন, ১ শতাংশ সারচার্জ এ খাতের বৃদ্ধিকে ব্যাহত করবে এবং এটি ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্তরায়।
শকতরা ১ টাকা সারচার্জ অনেক কম মনে হলেও প্রতিবছর এ খাত থেকেই ৫০০-৭০০ কোটি টাকার রাজস্ব আয় করা সম্ভব হবে, যা কিনা শিক্ষাখাতে ব্যয় করা যেতে পারে বলে জানান গোলাম হোসেন।
মোবাইল অপারেটররাও মনে করেন, ১ শতাংশ সারচার্জ এ খাতের বৃদ্ধিকে ব্যাহত করবে এবং এটি ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্তরায়।